মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৭:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
Logo বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির নবনির্বাচিত নাটোর জেলা শাখা কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠিত Logo লালপুরের চং ধুপইল ইউপিতে আ’লীগের মনোনয়নের দাবিতে কাফন মিছিল Logo শহীদ শেখ রাসেলের ৫৮ তম জম্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল Logo নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৭তম জন্মদিবস পালিত Logo ধোবাউড়ায় দূর্ঘটনায় পক্ষাঘাতগ্রস্ত হামিদা খাতুন কে হুইল চেয়ার দিলেন উপজেলা নির্বাহী অফিসার Logo শেখ রাসেল : দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস Logo নাটোরে মন্দিরে প্রতীমার মাথা ও হাত ভেঙ্গে দিয়েছে দূবর্ৃত্তরা  জেলা প্রশাসক ও পুলিশ সুপারের ঘটনাস্থল পরিদর্শন Logo নাটোরে তেবারিয়া ইউপির বঙ্গবন্ধুর পুত্র শেখ রাসেলের জন্মদিনে কেক কাটা  Logo টাংগাইলে শেখ রাসেল দিবস উৎযাপন  Logo হালুয়াঘাট ১১নং আমতৈল ইউনিয়নে আক্কাস আলী মাস্টারের নৌকা প্রতীকের জোয়ার,

বাগেরহাটের চিতলমারীতে সার ডিলারের প্রতারণায় টমেটো চাষীর ১ হাজার গাছ নষ্ট

নিউজ ডেস্ব / ১২৫ বার পঠিত
আপডেট : রবিবার, ৩ অক্টোবর, ২০২১, ৮:৫০ অপরাহ্ণ

মোঃ মিরাজুল শেখ,স্টাফ রিপোর্টার

বাগেরহাটের চিতলমারীতে সার ডিলারের প্রতারণায় নিন্মমানের কৃষি পণ্য ব্যবহার করে নিত্যানন্দ কির্ত্তুনীয়া নামের এক টমেটোর চাষীর এক হাজার গাছ নষ্ট হয়ে গেছে। বিষয়টির প্রতিকার চেয়ে ভুক্তভোগী চাষী উপজেলা কৃষি অফিসে অভিযোগ দায়ের করেছেন। লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার চরবানিয়ারী উত্তরপাড়া গ্রামের সারের ডিলার অনাদী বালা প্রতারণার মাধ্যমে স্থানীয় টমেটো চাষীর নিটক নিন্মমানের টমেটোর শিকড় বর্ধক অণুখাদ্য বিক্রয় করে। ডিলারের কথায় নিন্মমানের ওই অণুখাদ্য টমেটো গাছে প্রয়োগ করার এক-দুই দিনের মধ্যে গাছের চারা মরতে শুরু করে। কয়েকদিনের মধ্যে প্রায় ১ হাজার টমেটো গাছ মারা যায়। এতে ওই চাষীর প্রায় ৩-৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্ত চাষী নিত্যানন্দ কির্ত্তুনীয়া বলেন, এ বছর আমি আগাম টমেটো চাষ করি। আগাম চাষ করার ফলে প্রায় এক হাজার টমেটো গাছে ফুল ধরতে শুরু করে। এ সময় স্থানীয় সারের ডিলার অনাদী বালা আমাকে গাছে অণুখাদ্য ব্যবহারের জন্য পরামর্শ দেয়। তার পরামর্শ অনুযায়ী তার কাছ থেকে ওই অনুখাদ্য ক্রয়ে করে গাছে প্রয়োগ করার ফলে আমার প্রায় ১ হাজার টমেটো গাছ মারা যায়। এতে প্রায় ৩-৪ লক্ষ টাকার ক্ষতি হয় বলে তিনি জানান। বিষয়টির প্রতিকার চেয়ে উপজেলা কৃষি অফিসে লিখিত অভিযোগ দায়ের করলে কৃষি অফিসের অলোক বাবু আমার কাছে ৫ হাজার টাকা দাবী করেণ। তার দাবীকৃত টাকা না দেওয়ায় সে আমার ক্ষতিগ্রস্ত টমেটো ক্ষেত দেখতে পর্যন্ত আসেনি।

এ ব্যাপারে সারের ডিলার অনাদী বলেন, আমি সাংবাদিকদের কোন তথ্য দিতে পারবনা । আমি যা বলার কৃষি অফিসারকে বলে এসেছি।

এ উপজেলা কৃষি কর্মকর্তা রাজিয়া সুলতানা জানান, এ বিষয়ে ক্ষতিগ্রস্ত টমেটো চাষী নিত্যানন্দ কির্ত্তুনীয়ার একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD